রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সুনামগঞ্জের ৯ উপজেলা নির্বাচনে ৪ স্তরের নিরাপত্তা

সুনামগঞ্জের ৯ উপজেলা নির্বাচনে ৪ স্তরের নিরাপত্তা

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক:: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের ১ম ধাপে আজ সুনামগঞ্জের ৯ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ৯ উপজেলায় চেয়ারম্যান পদে ২৮জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১জন প্রার্থী। সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত জেলার ৫৪১ টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ১৪৪ জন প্রার্থীর বিপরীতে ভোট দিবেন ১৫ লক্ষ ৩৪ হাজার ৮ শত ৩ জন ভোটার। নির্বাচনে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ৪ স্তরের নিরাপত্তা বলয়। পুলিশ ছাড়াও মাঠে থাকছে বিজিবি, র‌্যাব, আনছারসহ আইনশৃংখলা বাহিনীর একাধিক গোয়েন্দা সংস্থা। নির্বাচনী এলাকার পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃংখলা বাহিনীর প্রতিটি বিভাগ তৎপর রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রশাসনের কর্তৃপক্ষ।

জেলা পুলিশ সূত্রে জানা যায়, ৯ টি উপজেলায় মোতায়েন থাকবে ১৮৬১ জন পুলিশ। এর মধ্যে ১০১টি মোবাইল টিম, ১১ টি স্ট্রাইকিং ফোর্স নিয়েজিত থাকবে। প্রতিটি স্ট্রাকিং ফোর্সে ১ জন ওসির নেতৃত্বে থাকবে পুলিশের ১০ জন সদস্য। সাধারণ ভোট কেন্দ্রে ১ জন ও অধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২ জন করে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। মোতায়েনকৃত পুলিশের মধ্যে পুলিশ সুপার পদ মর্যাদায় ২ জন, অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদায় ৭ জন, সহকারি পুলিশ সুপার পদমর্যাদায় ৩ জন, পুলিশ পরিদর্শক পদ মর্যাদায় ৫৪ জন, এস আই পদ মর্যাদায় ২০১ জন, এএসআই পদ মর্যাদায় ২৩৫ জন ও কন্সস্টেবল পদ মর্যদায় ১২৮৬ জন সদস্য নির্বাচনী আইনশৃংখলার কাজে নিয়োজিত থাকবেন বলে জানিয়েছে পুলিশ বিভাগ। এছাড়াও নির্বাচনী এলাকায় বাড়তি নজরদারিতে সাদা পোশাকে ডিবি, ডিএসবির সদস্যরাও দায়িত্ব পালন করবে বলে জানানো হয়।
বিজিবি ২৮ ব্যাটেলিয়ান সূত্রে জানা যায়, ৯ উপজেলায় নির্বাচনী আইনশৃংখলা বিধানে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে ৪৫০ সদস্যের ২১ প্লাটুন বিজিবি। এর মধ্যে বাড়তি নিরাপত্তা বিধানে ছাতক উপজেলায় ৩ প্লাটুন ও বাকি ৮ উপজেলায় ২ প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হবে।
পুলিশ ,বিজিবির সাথে নিরাপত্তা বিধানে মোতায়েন থাকবে র‌্যাব-৯ এর ১০০ সদস্য। পরিস্থিতি অনুযায়ি ৯ উপজেলায় স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিমে ভাগ করে দেয়া হবে এসব সদস্যদের। এছাড়াও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সাদা পোশাকে র‌্যাব নিয়োজিত থাকবে বলে জানিয়েছে র‌্যাব -৯ কর্তৃপক্ষ। ভোটকেন্দ্রে আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মোতায়েন থাকবে ৬৪৯২ জন আনছার গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদস্য। প্রতি ভোট কেন্দ্রে পুলিশের সাথে ১২ জন আনছার কাজ করবে বলে জানিয়েছে পুলিশ বিভাগ।
নির্বাচনী আইনশৃংখলার ব্যাপারে পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান বলেন , নির্বাচনী এলাকায় আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরপত্তা বিধানে পুলিশ ,বিজিবি, র‌্যাব, আনছারসহ সাদা পোশাকে একাধিক গোয়েন্দা সংস্থার সদস্যরা মাঠে সার্বক্ষণিক তৎপর থাকবে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিত কঠোর হচ্ছে দমন করা হবে বলে জানান তিনি।
এদিকে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মুরাদ উদ্দিন হাওলাদার। তিনি বলেন, সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্যে ভোটার, সমর্থক ও প্রার্থীদের সহযোগিতা কামনা করেন তিনি।

সুত্র: হাওর২৪.নেট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com